ডেস্কটপ হোক বা ল্যাপটপ,আমরা আমাদের কম্পিউটারে উইন্ডোজ (Windows) সেট আপ দিয়ে থাকি সাধারণত DVD থেকে। কিন্তু আপনার সাধের ল্যাপটপ/ডেস্কটপ এর DVD রম যে সারা জীবন ভালো থাকবে তার গ্যারান্টি কী? অথবা হাতের কাছে DVD না পেলে? কী করবেন তখন?দৌড়াবেন শপিং মলে DVD কেনার জন্য? না,হাতের কাছেই আছে সমাধান। আপনার পেনড্রাইভ থেকেই সেট আপ দিতে পারেন উইন্ডোজ। এর জন্য তেমন ঝক্কি ঝামেলাও পোহাতে হবে না। শুধু নিচের জিনিস গুলো থাকলেই অল্প সময়ে পেয়ে যাবেন বুটেবল( Bootable) পেনড্রাইভ। যা যা লাগবেঃ
১। পেনড্রাইভ (মিনিমাম চার গিগাবাইট)।  
২। উইন্ডোজ সেভেন এর ISO ফাইল। (নেট থেকে ডাউনলোড করে নিতে পারেন)
৩।  Windows USB/DVD Download Tool  (ডাউনলোড করে নিতে পারেন http://wudt.codeplex.com/ থেকে। অনেক ছোট ফাইল, মাত্র ২.৬ মেগাবাইট।
সব যখন পেয়ে গেছেন, এবার পেনড্রাইভে ঢুকানোর পালা।
প্রথমে Windows USB/DVD Download Tool   টি ইন্সটল করে ওপেন করুন। Browse  বাটনে ক্লিক করে আপনার কম্পিউটারে রাখা ISO ফাইলটা সিলেক্ট করুন। Next ক্লিক করে আপনার USB Device টি সিলেক্ত করুন। তারপর Begin copying প্রেস করুন। কপি হওয়া শুরু হয়ে যাবে। ধৈর্য ধরে অপেক্ষা করুন। ২০ মিনিট এর মত লাগবে।
কপি করা হয়ে গেলে আপনার পেনড্রাইভটি এখন তৈরি।লক্ষ্য করলে দেখবে পেনড্রাইভ এর আইকন পরিবর্তন হয়ে গেছে । এখন আপনার কম্পিটার রিস্টার্ট করতে হবে। রিস্টার্ট হওয়ার সময় বুট মেনুতে যাওয়ার জন্য F10 প্রেস করতে হবে ( ল্যাপটপ/ ডেস্কটপ এর ব্র্যান্ড ভেদে ভিন্ন বাটন প্রেস করতে হতে পারে। যেমনঃ HP ল্যাপটপে Esc প্রেস করতে হয় )। বুট মেনু তে গিয়ে ‘Boot from USB’ সিলেক্ট করতে হবে। বাকি কাজ বরাবরের মতই। ইন্সট্রাকশন ফলো করলেই হয়ে যাবে।